১৮ জানুয়ারী, ২০২৩

আইনের শ্রেণীবিভাগ; Classification of Law in Bangladesh


 আইনের শ্রেণীবিভাগ:- আইন বিভিন্ন উপায়ে শ্রেণীবদ্ধ করা যেতে পারে তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ শ্রেণীবিভাগ নিম্নরূপ:

১. পাবলিক আইন এবং বেসরকারী আইন: পাবলিক আইন হল সেই আইন যা নাগরিক এবং রাষ্ট্রের মধ্যে সম্পর্কের সাথে সম্পর্কিত। অন্যদিকে, ব্যক্তিগত আইন হল সেই আইন যা প্রধানত একে অপরের প্রতি ব্যক্তির অধিকার এবং দায়বদ্ধতার সাথে সম্পর্কিত। অতএব, আইনী প্রক্রিয়া শুরু হয় নাগরিকের দ্বারা, যিনি সংক্ষুব্ধ, রাষ্ট্র দ্বারা নয়।

২. ফৌজদারী আইন এবং দেওয়ানী আইন: ফৌজদারি আইন এমন একটি আইন যা বিশেষ ধরনের অন্যায় আচরণ নিষিদ্ধ করার এবং যারা এই ধরনের কাজে জড়িত তাদের শাস্তি প্রদানের সাথে যুক্ত, যেমন, দণ্ডবিধি, ১৮৬০, ফৌজদারি কার্যবিধি, ১৮৯৮ ইত্যাদি। অন্যদিকে, দেওয়ানী আইন একটি দেশের ব্যক্তিদের মধ্যে উদ্ভূত ব্যক্তিগত অধিকার এবং কর্তব্য নিয়ে কাজ করে। দেওয়ানী আইনের উদ্দেশ্য হল যে অন্যায় করা হয়েছে তা সংশোধন করা। দেওয়ানী আইনের উদহারন হল, চুক্তি আইন, ১৮৭২, দেওয়ানী কার্যবিধি, ১৯০৮ ইত্যাদি।

৩. মূল এবং পদ্ধতিগত আইনঃ যে আইনটি অধিকার এবং দায়বদ্ধতাকে সংজ্ঞায়িত করে তাকে সারাংশ আইন বলে। বস্তুগত আইন, একটি নির্দিষ্ট বিষয়ের বিষয়ে, তাদের নিজেদের মধ্যে বা তাদের এবং রাষ্ট্রের মধ্যে মানুষের আইনি অধিকার এবং সম্পর্ককে সংজ্ঞায়িত করে। সাবস্ট্যান্টিভ আইন চুক্তি, সম্পত্তি, নির্যাতন এবং সব ধরনের অপরাধের আইন সহ সরকারী এবং বেসরকারী উভয় ধরনের আইনকে বোঝায়, যেমন, চুক্তি আইন, ১৮৭২ ও দণ্ডবিধি, ১৮৬০। 

পদ্ধতির আইন হল আইনের সেই শাখা যা মোকদ্দমার প্রক্রিয়া নিয়ে কাজ করে। এটি প্রতিষ্ঠানের সাথে সম্পর্কিত নিয়ম এবং পদ্ধতিগুলিকে বর্ণনা করে এবং যেকোনো ধরনের দেওয়ানি বা ফৌজদারি কার্যধারার বিচার করে। পদ্ধতিগত কতকগুলি নিয়ম নিয়ে গঠিত যার দ্বারা একটি আদালত মামলার শুনানি করে এবং কার্যধারার সিদ্ধান্ত নেয়। দেওয়ানী কার্যবিধি, ১৯০৮ এবং ফৌজদারি কার্যবিধি, ১৮৯৮ হল পদ্ধতিগত আইনের উদাহরণ।

৪. জাতিয় আইন এবং আন্তর্জাতিক আইন: জাতিয় আইন হল আইনের সেই শাখা যা  একটি নির্দিষ্ট রাষ্ট্রের সদস্যদের উপর প্রভাব ফেলে। জাতিয় আইনের একটি উদাহরণ হল বাংলাদেশের সংবিধান যা শুধুমাত্র বাংলাদেশে প্রযোজ্য। অন্যদিকে, আন্তর্জাতিক আইন হল সেই আইন যা বিভিন্ন দেশের মধ্যে প্রচলিত। এটি বিভিন্ন স্বাধীন দেশের মধ্যে সম্পর্ক নিয়ন্ত্রণ করে এবং সাধারণত চুক্তি, আন্তর্জাতিক রীতিনীতি ইত্যাদি দ্বারা পরিচালিত হয়। আন্তর্জাতিক আইনের উদাহরণের মধ্যে রয়েছে মানবাধিকারের সর্বজনীন ঘোষণা, ১৯৪৮ ইত্যাদি।


শেয়ার করুন

0 comments: