৬ জানুয়ারী, ২০২৩

ইসলামের পাঁচটি স্তম্ভ- Five Pillars of Islam

 

ইসলামের পাঁচটি স্তম্ভ নিম্নে বর্ণনা করা হল যা জানা প্রত্যেক মুসলমানের জন্য বাদ্ধতামূলকঃ

১। শাহাদাহ বা আল্লাহ রাব্বুল আলামিন কে রব হিসাবে বিশ্বাস করে ঘোষণা করাঃ

একজন মুসলিম হওয়ার জন্য, আপনাকে অবশ্যই 'আল্লাহ ছাড়া কোন উপাস্য নেই এবং মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আল্লাহর বান্দা ও রসূল' এই কালিমাটি আন্তরিকভাবে বিশ্বাসের সাথে পাঠ করতে হবে। এই বিশ্বাসটি ইসলামের কেন্দ্রীয় এবং মূল বিষয়, তাই এটি পাঁচটি স্তম্ভের প্রথম স্তম্ভ।

 ২। সালাত বা নামাজঃ

সালাত বা নামজ ইসলামের আরেকটি গুরুত্বপূর্ণ অঙ্গ এবং ইসলামের পাঁচটি স্তম্ভের একটি, যে কারণে মুসলমানরা দিনে পাঁচবার মক্কার দিকে মুখ করে নামাজ আদায় করে। সেজন্য প্রত্যেক মুসলমানকে ভোর, দুপুর, মধ্য বিকেল, সূর্যাস্ত এবং অন্ধকারের পরে, ফজর, জোহর,আসর, মাগরিব ও এশা এই পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হয়। আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে বলেন “তোমরা নামাজ কায়েম কর” আবার রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন “যে ব্যক্তি ইচ্ছাকৃত ভাবে নামাজ ছেড়ে দিল সে কাফের হয়ে গেল”। সুতরাং, দিনে পাঁচ বার নামাজ আদায় করা প্রত্যেক মুসলমানের জন্য অপরিহার্য।

৩। যাকাতঃ

যাকাত এবং অভাবগ্রস্ত সম্প্রদায়ের সদস্যদের দান করা ইসলামী বিশ্বাসের একটি অপরিহার্য অঙ্গ। ইসলামী আইন অনুসারে, মুসলমানদের তাদের আয়ের একটি অংশ যাকাত হিসাবে গরিবদেরকে দান করতে হবে। আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে বলেন “তোমরা নামাজ আদায় কর এবং যাকাত প্রদান করেন।

৪। সাওম বা রোজাঃ

রমজান মাসে, সমস্ত সুস্থ মুসলমান দিনের বেলা রোজা রাখবেন। রোজা অর্থ সূর্য অস্ত না যাওয়া পর্যন্ত খাবার ও পানীয় গ্রহণ না করা। রোজা আমাদের জীবনের জন্য আল্লাহ যে নিয়ামত দান করেছেন  যা করেছেন তা আমাদেরকে মনে করিয়ে দেয় এবং আমাদেরকে কৃতজ্ঞতা প্রকাশ করতে উত্সাহিত করে। আল্লাহ তায়ালা পবিত্র কোরআনের সুরা বাকারাতে বলেন, “তোমাদের প্রতি রোজা ফরজ করা হয়েছে যেমন ভাবে করা হয়েছিল তোমাদের পূর্বপুরুষদের প্রতি”

৫। হজ্জঃ

প্রত্যেক মুসলমান যারা যাওয়ার জন্য বিত্তবান তাদের অবশ্যই তাদের জীবদ্দশায় সৌদি আরবের পবিত্র শহর মক্কায় অন্তত একটি সফর করে হজ্জ পলন করতে হবে। এই হজ্জের সময় মুসলিমদেরকে মসজিদ হারাম পরিদর্শন করতে হয় যেখানে কাবা রয়েছে। মুসলমানরা বিশ্বাস করে যে এটি ইব্রাহিম (আ) কর্তৃক আল্লাহর জন্য নির্মিত ঘর, তাই তারা প্রার্থনা করার সময় এটির দিকে মুখ করে প্রার্থনা করে। নবী মুহাম্মাদ (সাঃ) এর সময় থেকেই আল্লাহ রাব্বুল আলামিনের নির্দেশে হজ্জ পালন করা আরম্ভ হয়।

ইসলামের পাঁচটি স্তম্ভ কেন গুরুত্বপূর্ণ?

উপর্যুক্ত পাঁচটি স্তম্ভ হল ধর্মীয় কর্তব্যের মধ্যে অন্যতম যা মুসলমানরা তাদের বিশ্বাস এবং তাদের জীবনের কাঠামো হিসাবে ব্যবহার করবে। তারা এই কর্তব্যগুলিকে তাদের দৈনন্দিন কাজকর্মে বুনন এবং যেভাবে তারা তাদের ধর্মীয় অনুশাসন প্রদর্শন এবং তাদের আন্তরিক বিশ্বাস প্রমাণ করার উপায় হিসাবে কাজ করে। ইসলামে শুধু বিশ্বাসই যথেষ্ট নয়। মুসলমানদের অবশ্যই তাদের কর্মের মাধ্যমে তাদের বিশ্বাসের প্রমান দেখাতে হবে, এই কারণে তারা কঠোরভাবে ইসলামের পাঁচটি স্তম্ভ অনুসরণ করে। সেজন্য, পাঁচটি স্তম্ভে বর্ণিত বাধ্যবাধকতাগুলি পালন করার মাধ্যমে, আমারা আল্লাহর নিকটতম হয়ে ইহকালীন এবং পরকালীন সাফল্য পাবার চেষ্টা করব ইনশা-আল্লাহ।

 


শেয়ার করুন

0 comments: